Look Inside

অন্তরের রূপান্তর

Original price was: ৳ 460.Current price is: ৳ 345.

নব্বইয়ের দশকটা কেমন ছিল? বেশ একটা পরিবর্তনের ঝড়ের আগে বুঝে কিংবা না বুঝে সারা পৃথিবী যেন প্রস্তুত হচ্ছিল। অমন একটা সময়ে কেমন ছিল তখনকার কিশোর-কিশোরীদের মনস্তাত্ত্বিক জগৎ?
কেমন ছিল তাদের নিজেদের মিথস্ক্রিয়া কিংবা প্রেম?
কেমন ছিল তখনকার দিনের মধ্যবিত্ত জীবনের সংগ্রাম কিংবা বেড়ে ওঠার প্রতিযোগিতা?
কেমন ছিল একটা মধ্যবিত্ত পরিবারের আনন্দ ও বেদনার গল্পগুলো?
এসবের একটা প্রতিচ্ছবি আঁকা হয়েছে এই উপন্যাসে।

উপন্যাসের প্রবাহ বিসৃত হয়েছে নব্বইয়ের দশকের থেকে যে একটা ক্রান্তিলগ্ন পার হয়ে নতুন শতাব্দীতে প্রবেশ করেছে পৃথিবী ও তার মাঝে ছোট্ট একটা ভূ-খণ্ড আমাদের প্রিয় বাংলাদেশ, সেই ঘটনায়। এইসব পরিবর্তন কীভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে গেছে সেটাই ঔপন্যাসিক চিত্রায়িত করেছেন তার ক্যানভাসে। এসেছে প্রেম। ঘটনার প্রবাহে সেটা ঘনীভূত হয়েছে, এসেছে কিছুটা অপ্রেমও। সেগুলো বিসৃত হয়েছে দেশের সীমানা পেরিয়ে পশ্চিমে। ঘটনার নাটকীয়তায় বিভিন্ন রকমের মোড় ঘুরেছে, পেয়েছে গতিশীলতা। আর লেখকের চমৎকার বর্ণনাশৈলী এটাকে করে তুলেছে আরো আকর্ষণীয়। সময়ের চিত্রায়ন, চরিত্রের পরিস্ফুটন কিংবা ভাষার সাবলীলতায় নব্বইয়ের দশকে যারা কিশোর বা তরুণ ছিলেন, কিংবা বর্তমানে যারা তরুণ এমন বিভিন্ন রুচির পাঠকদেরকে দারুণভাবে আকৃষ্ট করবে।

একটা উপন্যাসের সব ঘটনা সত্যি না কিংবা সত্যি হতেও পারে। কিন্তু লেখকের বর্ণনায় অনেক সময় সত্যিই মনে হয়। ডা. কাওসারের লেখা এই উপন্যাসটি আপনাকে সে ধরনের একটা সত্য-মিথ্যার দোলাচলের অভিজ্ঞতার ভেতর দিয়েই নিয়ে যাবে।

Reviews

There are no reviews yet.

Be the first to review “অন্তরের রূপান্তর”

Your email address will not be published. Required fields are marked *